রবিবার, ২ অক্টোবর ২০২২
১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

পাঁচ উপায়ে ইস্তিরি ছাড়াই টানটান থাকবে জামাকাপড়

অনলাইন ডেস্ক | আপডেট: মঙ্গলবার, মার্চ ২৯, ২০২২

পাঁচ উপায়ে ইস্তিরি ছাড়াই টানটান থাকবে জামাকাপড়
হুট করে কোনো দাওয়াতে বা সকালে তাড়াতাড়ি করে অফিসে যাওয়ার আগে ইস্তিরি করা পরিপাটি জামাকাপড়ের দরকার হয়। কেনোনা কুঁচকে বা ভাঁজ হয়ে যাওয়া জামাকাপড় দেখতে পরিপাটি লাগে না। তাই ইস্তিরি করার প্রয়োজন পড়ে। এমনকি পরিষ্কার করে রাখা জামাকাপড়েরও ইস্তিরি করার প্রয়োজন পড়ে।

ইস্তিরি সংসারের গুরুত্বপূর্ণ জিনিসগুলোর মধ্যে অন্যতম একটি যন্ত্র। কিন্তু হঠাৎ যদি দেখেন কোনও কারণে বাড়ির ইস্তিরি খারাপ হয়ে গিয়েছে, তাহলে কী করবেন সে বিষয়েই আজকে আমরা কথা বলবো। 

প্রয়োজনীয় মুহূর্তে ইস্তিরি নষ্ট হয়ে গেলে চিন্তার কোনো কারণ নেই। পাঁচ উপায়ে ইস্তিরি ছাড়াও টানটান করে ফেলা যাবে জামাকাপড়।

আসুন জেনে নেই উপায়গুলো সম্পর্কে-
 

১. হেয়ার স্ট্রেটনার: চুল সোজা করার যন্ত্র হেয়ার স্ট্রেটনার অনেকের বাড়িতেই থাকে। হেয়ার স্ট্রেটনার দিয়েই কুঁচকে থাকা পোশাক টেনে টানটান করে নেওয়া যায়। তবে এক্ষেত্রে পোশাকের ভেতর দিক থেকে আগে করে তারপর ধারগুলো টানুন। এই যন্ত্র দিয়ে হয়তো ইস্তিরির মতো অতটা ভালো হবে না। তবে অসময়ে কাজ চালানোর মতো হয়ে যাবে।
 
২. ভিনিগার: ফ্রিজ, মাইক্রোওয়েভ পরিষ্কার করতেই নয়, ভিনিগার পোশাক টানটান করতেও কাজে লাগে। ৪ কাপ পানিতে ১ কাপ ভিনিগার মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর জামাকাপড়ের কুঁচকে থাকা জায়গাগুলোতে স্প্রে করে হাত দিয়ে ভালো করে ঘষে নিয়ে কিছুক্ষণ বালিশের তলায় রাখুন। পোশাক টানটান হয়ে যাবে।
 
৩. হেয়ার ড্রায়ার: কুঁচকানো জামাকাপড়ের ভাঁজের ওপর সামান্য ঠান্ডা পানি ছিটিয়ে তার ওপর হেয়ার ড্রায়ার চালিয়ে নিন। পোশাক সমান হয়ে যাবে।

আরও পড়ুন: মাথা ঠান্ডা রাখার পাঁচ উপায়
 
৪. গরম পানির পাত্র: বাড়িতে একটু খুঁজলেই লোহার কেটলি বা অন্য কোনো পাত্র পাওয়া যাবে। লোহার পাত্রে পানি গরম করে নিয়ে সেটা দিয়ে পোশাক চেপে চেপে ইস্তিরি করার মতো ভঙ্গিতে চালালে পোশাক সোজা ও টানটান হয়ে যাবে।
 
৫. পোশাক গুটিয়ে ভাঁজ করে নিন: কুঁচকে থাকা পোশাকগুলো প্রথমে গুটিয়ে ভাঁজ করে নিন। তারপর বিছানার তলায় রেখে দিন ১৫-৩০ মিনিট। আধ ঘণ্টা বাদে বিছানার নিচ থেকে পোশাক বের করে দেখবেন টানটান হয়ে গেছে।


তথ্যসূত্র: আনন্দবাজার
0 Comments