শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২
২৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

এইডসের ওষুধ আবিষ্কার!

অনলাইন ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, জুন ১৬, ২০২২

এইডসের ওষুধ আবিষ্কার!
অবশেষে মরণব্যাধি এইচআইভি এইডসের কার্যকরী প্রতিষেধক আবিষ্কার করতে সক্ষম হয়েছে বলে দাবি ইসরায়েলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের। মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি মডার্নার এইচআইভির ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলাকালীন এমন তথ্য দিল ইসরায়েলের গবেষকদল।

ইসরায়েলের তেল আবিব বিশ্ববিদ্যালয়ের দ্য জর্জ এস ওয়াইজ ফ্যাকাল্টি অব লাইফ সায়েন্সের নিউরো-বায়োলজি, বায়োকেমিস্ট্রি ও বায়োফিজিক্সের গবেষকরা, জিন এডিটিং পদ্ধতি কাজে লাগিয়ে আবিষ্কার করেছে এমন একটি ওষুধ; যা সারিয়ে দিতে পারে এইডসের মতো দুরারোগ্য ব্যাধি। বিশ্বখ্যাত বিজ্ঞান পত্রিকা ‘নেচার’-এ সম্প্রতি প্রকাশ পেয়েছে এই ওষুধ সংক্রান্ত গবেষণাটি।

প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই বিজ্ঞানী মহলে সাড়া পড়েছে। হিউম্যান ইমিউনো ডেফিসিয়েন্সি ভাইরাস বা এইচআইভি একবার মানব শরীরে প্রবেশ করলে তা আক্রমণ করে দেহের ইমিউনিটি ব্যবস্থাকে। দেখা দেয় অ্যাকুয়ার্ড ইমিউনো ডেফিসিয়েন্সি সিনড্রোম, যাকে এক কথায় বলে এইডস। 

এখনও পর্যন্ত এই রোগ সম্পূর্ণভাবে নিরাময় করার মতো কোনো ওষুধ বা চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়নি। তাই এই আবিষ্কারটি সত্যি প্রমাণিত হলে, যা চিকিৎসাক্ষেত্রে একটি মাইলফলক হতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।
0 Comments