রবিবার, ২ অক্টোবর ২০২২
১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ান কিংবদন্তির চোখে যে ‘পাঁচ তারকা’ মাতাবে বিশ্বকাপ

অনলাইন ডেস্ক | আপডেট: বুধবার, আগস্ট ২৪, ২০২২

অস্ট্রেলিয়ান কিংবদন্তির চোখে যে ‘পাঁচ তারকা’ মাতাবে বিশ্বকাপ
এবারের এশিয়া কাপ হবে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। দলগুলোর মধ্যে পার্থক্য কম থাকায়, নিশ্চিতরূপে ফেবারিট বলা যাচ্ছে না কাউকেই। স্টার স্পোর্টসের এক শোতে অংশ নিয়ে এভাবেই নিজের মনোভাব তুলে ধরেছেন ভারতের সাবেক কোচ এবং ক্রিকেটার রবি শাস্ত্রী। এদিকে রবির সঙ্গে এ বিষয়ে একমত হলেও ভারত-পাকিস্তান ম্যাচে নিজ দেশকেই এগিয়ে রেখেছেন কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। তবে কোহলির সমালোচকদের ঠিকই একহাত নিয়েছেন সাবেক কেকেআর কোচ।
এশিয়া কাপের এবারের আসরই হবে ইতিহাসের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ!

জাসপ্রিত বুমরাহ নেই, শাহিন শাহ আফ্রিদী ইনজুরিতে। কোহলির ব্যাটটা কথা বলছে না হাজার দিন পার হয়ে গেছে। আফগানরা আইরিশদের কাছে হেরে বসে আছে। বাংলাদেশ তো টি-টোয়েন্টিটাই খেলতে শিখছে নতুন করে। লঙ্কানরা আছে তাদের নিজেদের সমস্যা মেটাতে। এ অবস্থায় মরুর বুকের এশিয়া কাপ নিয়ে উত্তেজনার পারদ খুব একটা ওপরে ওঠেনি এখনো।

তাই হয়তো সাবেকরা দায়িত্ব নিয়েছেন আসরের মানরক্ষার। ইরফানের সঙ্গে ওয়াকারের বাগ্‌যুদ্ধের পর এবার এক টেবিলে বসেছিলেন দুই দেশের দুই কিংবদন্তি। ওয়াসিম আকরাম এবং রবি শাস্ত্রী। তবে, তাদের মধ্যে ছিল না কোনো যুদ্ধংদেহী ভাব। বরং ভ্রাতৃত্বপূর্ণ আলোচনাই করেছেন ব্রডকাস্টারের আয়োজনে।

এশিয়া কাপের ফেবারিট খুঁজতে গিয়ে ঘেমে নেয়ে ওঠেছেন দুজনই। কাউকেই এককভাবে শিরোপার দাবিদার বানাতে পারেননি তারা। ভারত ব্যাটিংয়ে এগিয়ে তো, বোলিংয়ে পাকিস্তান। আফগান স্পিন ভয়ংকর তো, লঙ্কানরা দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সিংহ। আর টাইগাররা আসছে সাকিবের নেতৃত্বে নিজেদের জাত চেনাতে। ওয়াসিম-শাস্ত্রীর পর্যবেক্ষণে তাই এবারের আসরটা হতে যাচ্ছে এশিয়া কাপের ইতিহাসের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্ট।

তবে, ভারত-পাকিস্তান ম্যাচে নিজ নিজ দেশ নিয়ে আশাবাদী দুই এক্স-ই। ওয়াসিমের বাজি বাবর আজম-রিজওয়ানের ওপর। সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপে এ মাঠে ভারত বধের সুখস্মৃতি তো আছেই। অন্যদিকে নিজ দেশকে এগিয়ে রাখছেন রবি। যুক্তি, বড় আসরে বরাবরই ভারতের সামনে ভঙ্গুর পাকিস্তান। একটা ম্যাচ দিয়ে তাই ইতিহাস বদলে ফেলা যাবে না।

বিরাট কোহলির ফর্ম নিয়ে চিন্তিত রবি-ওয়াসিম দুজনই। তবে, তার ক্লাস কিংবা ডেডিকেশন নিয়ে নেই কোনো সন্দেহ। কোহলির সঙ্গে বাবরের তুলনাটাকে ভালোভাবে দেখেন না আকরাম। তার মতে, কোহলি ইতোমধ্যে ক্রিকেটের সেরাদের একজন। তার সঙ্গে প্রতিযোগিতায় নামিয়ে দিয়ে বাবরকে চাপে ফেলার কোন মানে হয় না। বরং দুজনই সেরা তাদের নিজ নিজ গুণে। কোহলির ফর্ম নিয়ে যারা সমালোচনা করেন, তাদেরও এক হাত নিয়েছেন পাকিস্তানি পেসার।

সবশেষে নিজ নিজ দলের শক্তিমত্তা বিচার করেছেন দুই লেজেন্ড। রবির চোখে ভারতের মূল শক্তি হবে রোহিত-সূর্যকুমারের মতো ব্যাটাররা। অন্যদিকে, ওয়াসিমের মতে, মিডলঅর্ডার চাপ সামলাতে পারলে চাঁদ-তারার দেশেই যাবে এশিয়া কাপের শিরোপা।
0 Comments