রবিবার, ২ অক্টোবর ২০২২
১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

মাঙ্কিপক্সের হানা এবার চীনে

আন্তর্জাতিক ডেস্ক | আপডেট: শুক্রবার, সেপ্টেম্বর ১৬, ২০২২

মাঙ্কিপক্সের হানা এবার চীনে
বিশ্বজুড়ে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। প্রতিদিনই পাওয়া যাচ্ছে আক্রান্তের নতুন খবর। বার্তা সংস্থা রয়টার্সের তথ্য বলছে, এরই মধ্যে বিশ্বের অন্তত ৯০টি দেশে ভাইরাসটির অস্তিত্ব মিলেছে। এবার মাঙ্কিপক্স আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছে চীনে।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে মাঙ্কিপক্স আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছে। যদিও এখনও স্থানীয় সংক্রমণের ঝুঁকি খুব কম বলে মনে করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। 

আক্রান্ত রোগীর নাম-পরিচয় প্রকাশ না করলেও চংকিংয়ের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই রোগী সম্প্রতি বিদেশ ভ্রমণ করেছেন। দেশে ফেরার পর করোনার জন্য কোয়ারেন্টাইনে থাকাকালীন তার শরীরে ফুসকুড়িসহ মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা দেয়। 

চংকিংয়ের স্বাস্থ্য কমিশন ছাড়াও ল্যাব পরীক্ষার পর ওই রোগী মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে চীনের জাতীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রও। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় সরকারের একটি বিশেষজ্ঞ প্যানেল রোগ নির্ণয়ের বিষয়টি নিশ্চিত করে। 

মাঙ্কিপক্স আক্রান্ত ওই রোগীকে বিশেষায়িত একটি হাসপাতালে আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তার অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তার সংস্পর্ষে আসা অন্যদেরও আইসোলেশনে নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। যদিও ঠিক কজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।  

সংক্রমণ বেড়ে যাওয়ায় গত জুলাই মাসে মাঙ্কিপক্স নিয়ে বিশ্বব্যাপী ‘জরুরি স্বাস্থ্য সতর্কতা’ জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। যে কোনো স্বাস্থ্য সংকটে এটিই সংস্থাটির জারি করা সবচেয়ে জোরাল সতর্কতা।  

গেল ২৩ জুলাই মাঙ্কিপক্স ভাইরাস সম্পর্কিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কমিটির দ্বিতীয় বৈঠক শেষে এ ঘোষণা দেয়া হয়। এতে বলা হয়, বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের বিস্তার আন্তর্জাতিক উদ্বেগের পাশাপাশি জরুরি স্বাস্থ্য সতর্কতার পরিস্থিতি তৈরি করেছে। সারা বিশ্বের সরকার মাঙ্কিপক্সের ক্রমবর্ধমান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে চেষ্টা চালালেও, এটি আরও ছড়িয়ে পড়ার ‘সুস্পষ্ট ঝুঁকি’ রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ইউরোপ হলো মাঙ্কিপক্স ভাইরাসের বিশ্বব্যাপী প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল।  

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স বসন্তের একটি বিশেষ ধরন। সংক্রামক হলেও রোগীর সংস্পর্শে না এলে এই রোগ ছড়ায় না। বিভিন্ন বানর জাতীয় প্রাণীর মাধ্যমে এটি ছড়ায়। এছাড়া শ্বাসনালি, শরীরে তৈরি হওয়া কোনো ক্ষত, নাক কিংবা চোখের মাধ্যমেও অন্যের শরীরে ঢুকতে পারে মাঙ্কিপক্স ভাইরাস। 
0 Comments