মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

সেই জোড়া ‘কালা পোপা’ সাড়ে ৮ লাখে বিক্রি

অনলাইন ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২

সেই জোড়া ‘কালা পোপা’ সাড়ে ৮ লাখে বিক্রি
কক্সবাজারের সেন্ট মার্টিনে আব্দুল গণি নামে এক জেলের জালে ধরা পড়া জোড়া ‘কালা পোপা’ মাছ সাড়ে আট লাখ টাকায় বিক্রি হয়েছে। মাছ দুটির মধ্যে একটির ওজন ২৪ কেজি ৯০০ গ্রাম ও আরেকটির ওজন ৩০ কেজি ৩০০ গ্রাম। 

গত মঙ্গলবার (৮ নভেম্বর) রাতে কক্সবাজারের আড়তে এক ব্যবসায়ীর কাছে মাছ দুইটি বিক্রি করেন আব্দুল গণি। প্রথমে ওই মাছের দাম তিনি ৬০ লাখ টাকা দাবি করেন। এতে মাছ দুটি বিক্রি না হওয়ায় পরে সাড়ে আট লাখ টাকায় বিক্রি করেন। 

বিষয়টি নিশ্চিত করে আব্দুল গণি বলেন, মাছ দুটি প্রথমে ৬০ লাখ টাকা দাম চাই। কিন্তু এতো টাকায় মাছ দুটি কেনার ক্রেতা না পেয়ে সাড়ে ৮ লাখ টাকায় বিক্রি করি। যাই হোক সাড়ে আট লাখ টাকা পেয়েছি। তাতে আমি সন্তুষ্ট। 

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, কালা পোপা মাছ দুটি সাড়ে আট লাখ টাকায় বিক্রি হয়েছে। মূলত কালা পোপা মাছে পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার) দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্যই পোপা মাছের এমন আকাশচুম্বী দাম।

সেন্টমার্টিনের স্থানীয় সাংবাদকর্মী আব্দুল মালেক বলেন, গণি প্রথমে অতিউৎসাহী  হয়ে অতিরিক্ত দাম বলে বসে থাকেন। পরে সাড়ে আট লাখ টাকায় মাছ দুটি বিক্রি করে দেন। 

এর আগে মঙ্গলবার ভোরে আব্দুল গণির জালে মাছ দুটি ধরা পড়ে। পরে দুপুর সাড়ে ১২টার দিকে মাছ দুটি ট্রলারে করে টেকনাফে নিয়ে আসা হয়। 

উল্লেখ্য, মাছটির বৈজ্ঞানিক নাম মিকটেরোপারকা বোনাসি (Mycteroperca bonaci) পোপা মাছের বায়ুথলি বেশ মূল্যবান বলে এই মাছের দাম অনেক বেশি।
0 Comments