শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২
২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

চকচকে চালে পুষ্টি থাকে না, আন্দোলন করতে হবে: খাদ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ১, ২০২২

চকচকে চালে পুষ্টি থাকে না, আন্দোলন করতে হবে: খাদ্যমন্ত্রী
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, একশ্রেণির ব্যবসায়ী চাল ছেঁটে পলিশের মাধ্যমে চকচকে করে বাজারজাত করেন। এতে চালের পুষ্টির অংশ ছাঁটাই হয়ে অপচয় হয়। ‘পলিশ করা চাল খাব না’- এই স্লোগানে আন্দোলন গড়ে তুলতে নিউট্রিশন ক্লাবের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন মন্ত্রী।

শনিবার (১ অক্টোবর) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের অডিটোরিয়ামে ‘আন্তর্জাতিক নিউট্রিশন অলিম্পিয়াড ২০২২’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে সাধন মজুমদার বলেন, ‘তথ্য বলছে, প্রতি ১০০ মেট্রিক টন চাল পলিশ করলে ৫ মেট্রিক টন চাল অপচয় হয়, যার পুরোটাই চালের পুষ্টির অংশ। মনে রাখতে হবে, চকচকে চালে পুষ্টি থাকে না। যে চাল খেয়ে জীবন ধারণ করতে হয় তাতে পুষ্টি না থাকলে জনগণ অপুষ্টিতে ভুগবে। এটা হবে আমাদের জন্য পীড়াদায়ক।’

সাধন চন্দ্র মজুমদার বলেন, অপুষ্টি রোধে নিউট্রিশন ক্লাবের সদস্যরা, বিশেষ করে তরুণরা কার্যকর ভূমিকা পালন করতে পারে। তরুণরাই আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে তাদের সৃজনশীলতা এবং নেতৃত্বদানের সক্ষমতা বাড়ানোর জন্য খাদ্য মন্ত্রণালয় সব ধরনের সহায়তা করবে বলে তিনি উল্লেখ করেন।
0 Comments