শনিবার, ৪ ফেব্রুয়ারী ২০২৩
২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

আওয়ামী লীগ সংঘাত চায় না : কাদের

অনলাইন ডেস্ক | আপডেট: মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

আওয়ামী লীগ সংঘাত চায় না : কাদের
বিএনপির সমাবেশকে সামনে রেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  আশা করছি, বিরোধীদল শান্তিপূর্ণভাবে সমাবেশ করবে। দলীয়ভাবে আমরা তাদের সঙ্গে কখনো সংঘাত সৃষ্টি করিনি, এমনকি আমরা সংঘাত চাই না।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ স্থল নিয়ে এখনও সমঝোতা হয়নি—এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, হয়ে যাবে (সমঝোতা)। 

এ ব্যাপারে আপনি কী আশাবাদী? জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, অলওয়েজ আই অ্যাম ইন্টারনাল অপটিমিস্টিক (আমি চিরন্তন আশাবাদী মানুষ)। আমি আশাবাদী।

আপনি কী মনে করেন তারা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে, না কি সরকার আরামবাগে অনুমতি দেবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যেটাই হোক, একটা সমঝোতায় আসবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জনগণের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। দলের পক্ষ থেকে আমি বলতে চাই, আমরা সরকারে আছি, আমরা কেন দেশের অশান্তি চাইব? আতঙ্ক সৃষ্টি হয়, কেন এমন কাজ করব? এখন যদি আতঙ্কের কোনো কাজ বা যদি কোনো উস্কানি দেওয়া হয়। আমাদের ওপর যদি ঝাঁপিয়ে পড়ে, আমরা কী চুপ করে বসে থাকব?

ভারতের রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাতের ব্যাপারে তিনি বলেন, তিনি প্রথম এসেছেন, এটি সৌজন্য সাক্ষাৎ। এর ভেতরেও আমরা সবকিছু আলোচনা করেছি। সড়ক যোগাযোগ নিয়ে আমাদের কিছু প্রকল্প আছে। সেগুলোর অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। 

তিস্তা নদীর পানিবণ্টন নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি জানান, এ ব্যাপারে ভারতীয় হাইকমিশনার সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে ভারতীয় হাইকমিশনার কোনো মতামত দেননি বলেও জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, আমি আমার বক্তব্য বলেছি। 

ভারত কেমন নির্বাচন দেখতে চায়? জানতে চাইলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এসব কিছু নিয়ে কথা হয়নি। অহেতুক আমি মিথ্যা কথা বলব কেন? তবে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আমি বলেছি যে বিরোধী দল আন্দোলন করছে। তারা সরকারের পদত্যাগ চাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচন করবে না। ১০ ডিসেম্বরে বিএনপির মহাসমাবেশ নিয়েও কথা হয়েছে। সমাবেশের স্থান নিয়ে বিএনপি অনড়, সেটাও জানিয়েছি।
0 Comments