মঙ্গলবার, ২৮ মে ২০২৪
১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার থেকে মাধ্যমিক স্কুল ও প্রাথমিক রোববার থেকে খোলা

অনলাইন ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মে ২, ২০২৪

শনিবার থেকে মাধ্যমিক স্কুল ও প্রাথমিক রোববার থেকে খোলা
আগামী শনিবার (০৪ মে) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় খোলা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। একই সঙ্গে আগামী রোববার (০৫ মে) থেকে দেশের সকল প্রাথমিক বিদ্যালয় খোলা হবে।

আজ বৃহস্পতিবার (০২ মে) মন্ত্রণালয় থেকে বিষয়টি জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আদালতের নির্দেশে আজ বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। আগামী শনিবার (৪ মে) থেকে দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে এক যোগে ক্লাস কার্যক্রম শুরু হবে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, আদালতের নির্দেশে বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো আগামী রোববার (৫ মে) থেকে খুলে দেওয়া হবে। তীব্র তাপপ্রবাহ যেসব শর্তে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা রাখার কথা, সেসব শর্তেই বিদ্যালয়গুলো খুলবে।

উল্লেখ্য, ঈদুল ফিতর ও পয়লা বৈশাখের দীর্ঘ ছুটি শেষে গত ২১ এপ্রিল স্কুল–কলেজ খোলার কথা থাকলেও দেশজুড়ে তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। গত রোববার স্কুল–কলেজ চালু হলে শিক্ষার্থীরা অনেক দিন পর ক্লাসে ফেরে। তবে প্রচণ্ড গরমে বিভিন্ন স্থানে শিক্ষক–শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর পাওয়া যায়।

গরমে অসুস্থ হয়ে শিক্ষকসহ কয়েকজনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন হাইকোর্টের নজরে আনা হয়। এরপর শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। আদেশে চলমান তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়।
0 Comments