মঙ্গলবার, ২৮ মে ২০২৪
১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধবিরতির প্রস্তাব পুরোটা মানতে নারাজ ইসরায়েল, রাফা সীমান্ত দখল

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, মে ৭, ২০২৪

যুদ্ধবিরতির প্রস্তাব পুরোটা মানতে নারাজ ইসরায়েল, রাফা সীমান্ত দখল
মিশর, কাতার ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রচেষ্টায় গাজা যুদ্ধবিরতির প্রাথমিক প্রস্তাবে রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তবে ওই প্রস্তাবের পুরোটা মানতে নারাজ ইসরায়েল।

আজ সোমবার (৬ মে) ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, প্রস্তাবে উপস্থাপিত শর্তগুলোতে তাদের মূল দাবিগুলো এড়িয়ে যাওয়া হচ্ছে। ফলে নিজেদের স্বার্থ সংরক্ষণ না হওয়া পর্যন্ত আলোচনা চালিয়ে যাওয়া হবে।

গত ৭ মাসের লাগাতার হামলায় ধ্বংসনগরীতে পরিণত হয়েছে গাজা। চলমান যুদ্ধবিরতি আলোচনা যেভাবে এগোচ্ছে, তাতে ওই অঞ্চলের মানুষের জন্য এটি আশার আলো হয়ে দেখা দিয়েছে। কিন্তু ইসরায়েলের গড়িমসির কারণে তা আরও দীর্ঘায়িত হচ্ছে।

এদিকে সোমবার ১৪ লাখ মানুষের আশ্রয় নেওয়া শহর রাফায় সর্বাত্মক হামলার হুমকি দিয়েছে তেল আবিব। তাদের এমন হুমকির পর নড়েচড়ে বসেছে বিশ্ব মোড়লরাও। রাফাতে হামলার বিরোধিতা ও এ ব্যাপারে নিজেদের নিয়ন্ত্রণ করতে ইসরায়েলকে কঠোরভাবে সতর্ক করেছে তাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, রাফায় ইসরায়েলের এমন কর্মকাণ্ডে বিপর্যয়ের সম্মুখীন হবে গোটা ফিলিস্তিন।

হামলার প্রস্তুতির অংশ হিসেবে এর মধ্যেই রাফার পূর্বাঞ্চল থেকে প্রায় ১ লাখ শারণার্থীকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। হামাসের মর্টার হামলায় ইসরায়েলের চার সেনা নিহত হওয়ার একদিন পরই এমন আগ্রাসনের দিকে যাচ্ছে তারা।

তবে বিশ্ব মোড়লদের ‘বুড়ো আঙুল’ দেখিয়ে সোমবার রাতভর রাফায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। নাগরিক সরানোর নির্দেশের কয়েক ঘণ্টা পরই রাফায় বিমান হামলা শুরু করে তেল আবিব। এতে এখন পর্যন্ত ১২ জন নিহতের খবর পাওয়া গেছে। ফিলিস্তিনের তথ্য কেন্দ্রের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, পূর্ব রাফায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন। এছাড়া ইসরায়েলি বাহিনীর হামলায় লণ্ডভণ্ড হয়ে পড়েছে রাফা।  

ফিলিস্তিনি তথ্য কেন্দ্র বলছে— এর আগেও দুটি বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছিলেন।

ফলে আশঙ্কা করা হচ্ছে, মিশরে মধ্যস্থতাকারীদের মধ্যে চলমান যুদ্ধবিরতির আলোচনার মধ্যে ইসরায়েলের এমন হামলায় তা ভেস্তে যেতে পারে।

অপর দিকে অ্যাসোসিয়েট প্রেস এজেন্সি (এপি) জানিয়েছে, রাতের বেলা ইসরায়েলের বেশকিছু ট্যাঙ্ক রাফা সীমান্তের দিকে অগ্রসর হয়েছিল। তাদের যুদ্ধবিমানগুলো রাফার আবাসিক ভবনগুলোতে আঘাত হানছিল। রাফা সীমান্তের ফিলিস্তিন অংশ নিজেদের দখলে নিয়েছে ইসরায়েল। 
সূত্র: আল-জাজিরা ও এপি
0 Comments