শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪
৩ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন, চেয়ারম্যান গোলাম মর্তুজা

অনলাইন ডেস্ক | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০২৪

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন, চেয়ারম্যান গোলাম মর্তুজা
বিচারপতি মোঃ গোলাম মর্তুজা মজুমদারকে চেয়ারম্যান করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার সন্ধ্যায় সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল।
তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে হাইকোর্টের দু’জন বিচারপতি এবং একজন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজকে নিয়ে ট্রাইব্যুনাল গঠনের কাজ সম্পন্ন করেছি।
হাইকোর্টের বিচারপতি মোঃ গোলাম মর্তুজা মজুমদারকে চেয়ারম্যান করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রাইব্যুনালে সদস্য হিসেবে রয়েছেন বিচারপতি মোঃ শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মোঃ মোহিতুল হক এনাম চৌধুরী। আজই তাদের নিয়োগের প্রজ্ঞাপন জারি হতে পারে বলে তিনি জানান।  
উপদেষ্টা বলেন, ট্রাইব্যুনালে তিন বিচারক নিয়োগের ফলে আমরা আশা করবো খুব শিগগির, অচিরেই জুলাই-আগস্টের ছাত্র-জনতা হত্যার বিচার কাজ শুরু হয়ে যাবে।
কোটা সংস্কার আন্দোলন থেকে সরকার পতনের এক দফার আন্দোলন ঠেকাতে ছাত্র-জনতার ওপর গুলি চালায় শেখ হাসিনা সরকারের আইন-শৃঙ্খলা বাহিনী। এতে অনেকে হতাহত হন। এসব হত্যাকাণ্ডের বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে করার সিদ্ধান্ত নেয় অন্তর্বর্তী সরকার।
অধস্তন আদালতের বিচার কাজের স্থবিরতা দূরীকরণে আগামী বৃহস্পতিবারের মধ্যে সারাদেশের অধস্তন আদালতগুলোতে জিপি-পিপি নিয়োগের কাজ শেষ করার চেষ্টা করা হবে বলেও তিনি জানান।
0 Comments