রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় মোকাবিলায় সাতক্ষীরায় রুহুল হক এমপি’র নির্দেশনায় ব্যাপক প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, মে ২৫, ২০২১

ঘূর্ণিঝড় মোকাবিলায় সাতক্ষীরায় রুহুল হক এমপি’র নির্দেশনায় ব্যাপক প্রস্তুতি

বিশেষ প্রতিনিধি:
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আগামীকাল বুধবার (২৬ মে) সন্ধ্যায় সাতক্ষীরাসহ উপকূলীয় এলাকায় ইয়াস নামের এই ঘূর্ণিঝড় আঘাত আনার আশঙ্কা রয়েছে।
এদিকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাতক্ষীরা ৩ আসনের সংসদ সদস্য ডা: আ ফ ম রুহুল হক গত দু’দিন তিনি দফায় দফায় সাতক্ষীরা জেলা প্রশাসন ও পাউবো’র কর্মকর্তাদের সাথে জুম মিটিং এর মাধ্যমে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছে। পাশাপাশি উপকুলীয়াঞ্চলের জেলা প্রশাসকগন ও পাউবো’র চীফ ইঞ্জিনিয়ারের সাথে এসব মতবিনিময় করেছেন।
সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যান  ডা: আ ফ ম রুহুল হক জানান, স্বাস্থ্যবিধি মেনে বাঁধ মেরামত ও মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে সাতক্ষীরার আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের বলা হয়েছে। পাশাপাশি আওয়ামী লীগ সমর্থিত বিভিন্ন পর্যায়ের চেয়ারম্যান মেম্বারসহ জনপ্রতিনিধিদের সক্রিয়ভাবে মানুষের পাশে থাকার আহ্বান জানান তিনি। এছাড়া ঘূর্ণিঝড় মোকাবিলায় উপকূলীয় শ্যামনগর ও আশাশুনী উপজেলাসহ জেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকার শতভাগ মানুষকে আশ্রয়কেন্দ্রে আনাসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।
ঘূর্ণিঝড়কে সামনে রেখে সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনী উপজেলাসহ বিভিন্ন এলাকার ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ জরুরি মেরামতের প্রয়োজনে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় জনসাধারণ বিভিন্ন উদ্যোগ নিয়েছে।
সাতক্ষীরা জেলা প্রশাসক জানান, সাতক্ষীরা জেলায় ১৪৫টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র রয়েছে। এছাড়াও ১৫০০ শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত রাখা হয়েছে। ১৮৩ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। ২ কোটি ১৫ লাখ টাকার নগদ অর্থ সহায়তার জন্য বরাদ্দ রয়েছে। পর্যাপ্ত পরিমাণ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ওয়াটার ট্যাংকি রয়েছে। পুলিশ, আনসার, বিজিবি ও স্বাস্থ্য বিভাগ ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে। জেলা প্রশাসন সব সময় সজাগ থেকে বরাবরের মতো দুর্যোগ মোকাবিলায় সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  


0 Comments